আমাদের জীবনের অবস্থা। ইসলামিক দৃষ্টি কোণ থেকে। Islamic study bangla.


আমাদের জীবনের অবস্থা

আমাদের মধ্যে অনেকে এখনো নামাজ এবং আল্লাহর ইবাদত থেকে বিমূখ আছি। আমরা যে একেবারে আল্লাহ তায়ালাকে ভুলে গেছি তাও নাহ। দিনে একবার হলেও আমাদের স্বরনে আসে আল্লাহর কথা। মনে হয় একদিন এই পৃথিবীছেড়ে চলে যেতেই হবে। কিন্তু তার মাঝে আমরা কিছু কিছু পাপ কর্মের সাথে লিপ্ত আছি। 

আমরা যে ইচ্ছে করেই এইসব পাপ কাজ কর্মগুলো করছি তাও নয়। আমরা পরিকল্পনা করি যে আজ নয় কাল কাল নয় পড়শু এই পাপ কাজ থেকে বেরিয়ে আসবো। আল্লাহ তায়ালার দেওয়া জীবন বিধান এবং রাসুল সঃ এর জীবন আদর্শ মত নিজেদের জীবন গড়বো। কিন্তু তা আর হয়ে ওঠে না।

হয়তো ব্যাস্ততাই না হয় অজ্ঞতাই নিজের অজান্তেই। কিন্তু আমাদের উদ্দেশ্য তা নয়। আমাদেরকে 

একদিন আল্লাহর সামনে দাড়াতে হবে এবং জবাব দিহিতা করতে হবে। কিন্তু এই ছোট্ট জীবনে ব্যাস্ততার ফাকে সেই কথা মনে আনার সময় হয়তো আর হয়ে উঠে না।

আল্লাহ তায়ালার সামনে দাড়ানোর জন্য আমাদের যেই প্রস্তুতি নেওয়ার দরকার তা আমরা হয়তো এক্ষুনি নিচ্ছিনা। আমরা ভাবছি আজ না হয় কালকে, না হয় পরশু সব ঠিক হয়ে যাবে। আমি আবার ফিরে আসবো। কিন্তু পরিস্থিতির চাপে বা অন্যান্য কারনে তা হয়ে ওঠে না। যার ফলে আমরা পাপ কর্মের সাথে ক্রমাগত লিপ্ত হয়ে আছি।

আসলে মানুষের জীবনের কোন গ্যারান্টি ওয়ারেন্টি নাই। মানুষ যেতে যেতে ফিরে আসে। আবার ফিরে আসতে আসতে চলে যাই। আজকে বেঁচে আছি চলা ফেরা করছি সব স্বাভাভীক। কিন্তু কালকে কি হবে আমি নিজেও জানিনা। হয়তো কার কাছে থেকে বিদায় নেওয়ারও সময় পাবো না। আমার সামনে এমন হাজারো ঘটনা ঘটেছে ভালো স্বুস্থ মানুষ হাটা চলা করছিলো কিছুক্ষন আগেই...... কিন্তু তার হঠাৎ কোত্থেকে কি হয়ে গেলো কিছুই বুঝতে পারলাম নাহ। বিকেলে শুনি তিনি আর বেঁচে নেই। 

এমন আমার আপনার সাথেও হবে না তার কোন গ্যারান্টি নাই। কোন এক সন্ধাই অথবা বিকেলে অথবা সকালে শোনা যাবে আপনিও আর বেঁচে নাই। আপনি রাত্রিবেলা ভালো মনে ঘুমাবেন সকালে উঠতে পারবেন কিনা তার গ্যারান্টি দিতে পারবেন নাহ। 

আপনি সকালে উঠেছেন বিকাল দেখেতে পারবেন কি না সন্দেহ। আপনি কালকের পরিকল্পনা করছেন আজকে আপনার কি হবে আপনিও বলতে পারবেন নাহ। আপনি আজকে দুপুরে রিজিকের জন্য বের হলেন আর ফিরে আসতে পারবেন কিনা সন্দেহ।

দুই কদম হাটলেন ফিরিয়ে নিতে পারবেন কিনা সন্দেহ। দুই কদম তো দূর এক কদম হাটতে পারবেন কি না তাও সন্দেহ। এক ঘন্টা পরে আপনি আর পৃথিবীতে থাকতে পারবেন কি না তাও জানেন নাহ। পরবর্তী এক মিনিটেই হয়তো আপনার চিহ্নটুকো নিশ্চিহ্ন হয়ে যেতে পারে দুনিয়া থেকে। আর এক সেকেন্ডের নিশ্চয়তা আপনি দিতে পারবেন নাহ। যেই নিশ্বাস টুকো ভিতরে নিলেন সেটা আর বাইরে বের হবে কিনা তাও আপনি জানেন নাহ।

আর তাই ভবিষ্যত পরিকল্পনা না করে যা করবেন একখুনি করে ফেলুন। যদি পাপ করে থাকেন আল্লাহ তায়ালার কাছে মাফ চান তওবা করুন। তিনি ক্ষমা করে দিবেন। যদি এই ওয়াক্তর সালাত আদায় না করে থাকেন তাহলে আদায় করে আসুন। 

যদি ভাবেন এখনো সময় আছে আমি কালকে থেকে নামাজ পড়বো তাহলে আপনি ভুল। হয়তো আগামিকাল এই সময় আপনার জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। 

তাই নামাজকে বলবেন নাহ আপনার কাজ আছে। কাজকে বলবেন আপনার নামাজ আছে। 

মৃত্যু কিছু পুরুষকে প্রথমবারের মতো মসজিদে নিয়ে আসে আর কিছু মহিলাকে প্রথম বারের মতো পর্দা করায়।

আরও পড়ুনঃ 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

google console - How to work in this feature?

মুমিন ব্যাক্তির তিনটি রোগ যা জান্নাতে যাওয়ার পথ সুগম করে দেই। যে তিনটি রোগ আল্লাহ তায়ালার নিয়ামত। Islamic Study Bangla.

Watch YouTube videos without ads. BlogSpot Help Bangla.